বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল | Doctor Info BD

বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল | Doctor Info BD

  • 10 Apr 2024
  • Health Tips

বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল

ক্যান্সার! শব্দটি কেবল শুনলেই শরীরে এক ধরনের শিহরণ সৃষ্টি হয়। কিন্তু কী এই ভয়ঙ্কর রোগ? কীভাবে এটি আমাদের জীবনে নেমে আসে? আজকের প্রবন্ধে আমরা ক্যান্সার সম্পর্কে বিস্তারিত বলার চেষ্টা করবো। এর পাশাপাশি আমাদের বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল এর নাম গুলো জানবো।

ক্যান্সার কি? | What is cancer

আমরা সবাই জানি যে, মানব দেহ কোটি কোটি কোষের সমন্বয়ে গঠিত। স্বাভাবিকভাবে, এই কোষ গুলো কখনও বৃদ্ধি পায়, কখনও বিভাজিত হয় এবং পুরাতন কোষ মারা যাওয়ার সাথে সাথে নতুন কোষ তৈরি করে। কিন্তু যখন এই নিয়ন্ত্রণ প্রক্রিয়া ভেঙে পড়ে, তখন সেই কোষ গুলো আর স্বাভাবিক ভাবে কাজ করতে পারেনা। 

ঠিক এই সময়ে আমাদের মানবদেহের কোষ গুলো অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায় এবং বিভাজিত হতে থাকে। আর এই অস্বাভাবিক বৃদ্ধি ও বিভাজনের কারণে মানবদেহের কোষ গুলো টিউমার তৈরি করে, যাকে আমরা ক্যান্সার বলে থাকি। কারণ, মানবদেহের কোষ থেকে টিউমার তৈরি হওয়াই ক্যান্সারের মূল কারণ। 

আর মনে রাখবেন, ক্যান্সার আমাদের শরীরের যেকোনো অংশে হতে পারে। এছাড়াও ক্যান্সারের অনেক গুলো ধরন আছে। যে ধরন গুলো মানুষ ভেদে ভিন্ন ভিন্ন হয়। 

ক্যান্সার এর লক্ষণ গুলো কি কি?

ক্যান্সার হলো এক ভয়ঙ্কর রোগ যা শরীরের যে কোনো অংশে হতে পারে। আর একজন ব্যক্তি তখনি ক্যান্সারে আক্রান্ত হয় যখন তার দেহে থাকা কোষের অস্বাভাবিক বৃদ্ধি পায়। কারণ যে ব্যক্তির ক্যান্সার হবে সেই ব্যক্তির দেহের কোষ গুলো খুব দ্রুত বৃদ্ধি পায় এবং নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, যা পার্শ্ববর্তী টিস্যুতে ছড়িয়ে পড়তে পারে। 

আর ক্যান্সারের অনেক ধরন রয়েছে যা মানুষভেদে ভিন্ন রকমের হয়। এছাড়াও যখন কোনো একজন ব্যক্তি ক্যান্সারে আক্রান্ত হয় তখন তার মধ্যে বিভিন্ন লক্ষণ দেখা দিতে পারে। নিচে কিছু ক্যান্সারের লক্ষণ শেয়ার করা হলো। 

  1. শরীরের যেকোনো অংশে টিউমার বা গোটা অনুভব করা।
  2. দীর্ঘস্থায়ী কাশি যা 2-3 সপ্তাহ থেকে বেশি স্থায়ী হয়।
  3. প্রচন্ড গলা ব্যথা যা সহজে সারে না।
  4. খাওয়ার সময় অসুবিধা, বারবার গিলে ফেলার প্রয়োজন, অথবা খাবার আটকে যাওয়া।
  5. অজানা কারণে ওজন কমে যাওয়া।
  6. মলত্যাগ, প্রস্রাব, কাশি, বমি, যোনিপথ থেকে অস্বাভাবিক রক্তক্ষরণ।
  7. অজানা কারণে দীর্ঘস্থায়ী ক্লান্তি ও দুর্বলতা।
  8. শরীরের যেকোনো অংশে দীর্ঘস্থায়ী ব্যথা।

দেখুন, বর্তমান সময়ে বিভিন্ন ধরনের ক্যান্সার দেখা যায়। আর ধরন ভেদে ক্যান্সারের লক্ষণ গুলোও ভিন্ন ভিন্ন হয়। তাই নিচের আলোচনায় ভিন্ন ধরনের ক্যান্সারের ভিন্ন ভিন্ন লক্ষণ তুলে ধরা হলো। যেমন, 

০১-স্তন ক্যান্সার এর লক্ষণ

  1. স্তনে গোটা বা টিউমার
  2. স্তনবৃন্ত থেকে রক্তক্ষরণ
  3. স্তনের ত্বকে পরিবর্তন
  4. স্তনের আকার বা আকৃতিতে পরিবর্তন
  5. স্তনের ত্বকে ফোলাভাব বা চুলকানি
  6. স্তনবৃন্তের অবস্থান বা আকৃতিতে পরিবর্তন
  7. বগলে লিম্ফ নোড ফুলে যাওয়া

০২-ফুসফুস ক্যান্সারের লক্ষণ

  1. দীর্ঘস্থায়ী কাশি (২-৩ সপ্তাহের বেশি)
  2. কাশির সাথে রক্ত
  3. শ্বাসকষ্ট
  4. বুকে ব্যথা অনুভব
  5. অতিরিক্ত ক্লান্তি
  6. ক্ষুধা কমে যাওয়া
  7. ওজন হ্রাস পাওয়া
  8. শ্বাস-প্রশ্বাসে শব্দ হওয়া

০৩-প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ

  1. ঘন ঘন প্রস্রাবের তাগিদ অনুভব করা
  2. প্রস্রাব শুরু করতে অসুবিধা
  3. দুর্বল প্রস্রাবের প্রবাহ
  4. প্রস্রাবে ব্যথা বা জ্বালাপোড়া
  5. প্রস্রাবে গোলাপি বা লাল রঙের দাগ
  6. প্রস্রাবে রক্তের জমাট বা থকথকে
  7. মলত্যাগের সময় চাপ বা ব্যথা
  8. মলত্যাগের সময় রক্ত

০৪-কোলন ক্যান্সারের লক্ষণ

  1. পেটে খিঁচুনি বা ব্যথা
  2. পেট ফোলা
  3. অজীর্ণের অনুভূতি
  4. মলের উপরে লাল রক্ত ​​বা শ্লেষ্মা
  5. মলের সাথে কালচে রক্ত ​​মিশ্রিত
  6. টয়লেটে যাওয়ার সময় রক্তপাত
  7. দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া
  8. মলত্যাগের সময় অস্বাভাবিক চাপ
  9. মলের আকার বা আকৃতিতে পরিবর্তন

০৪-জরায়ু ক্যান্সারের লক্ষণ

  1. যোনিপথ থেকে অস্বাভাবিক রক্তপাত
  2. যোনিপথে ব্যথা
  3. পেটে অস্বস্তিকর ব্যথা
  4. রক্তপাতযুক্ত যোনি স্রাব 
  5. বারবার প্রস্রাবের ইচ্ছা
  6. অস্বাভাবিক পা ফুলে যাওয়া

অধিকাংশ সময় ক্যান্সারে আক্রান্ত রোগীর যেসব লক্ষণ দেখা যায় সেগুলো উপরের তালিকায় শেয়ার করা হয়েছে। তবে এই লক্ষণ গুলো অন্যান্য রোগের কারণেও হতে পারে। তাই যদি আপনি আপনার মধ্যে এই লক্ষণ গুলো দেখেন তাহলে আপনি অতি দ্রুত অভিজ্ঞ চিকিৎসকের শরনাপন্ন হবেন।

বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশে অনেক সরকারি ও বে-সরকারি ক্যান্সার হাসপাতাল আছে। যদি আপনার শরীরে ক্যান্সারের লক্ষণ দেখা যায় কিংবা ক্যান্সার ধরা পড়ে তাহলে আপনাকে অতি দ্রুত অভিজ্ঞ ডাক্তারের নিকট যেতে হবে। কারণ, যতো তাড়াতাড়ি সম্ভব ক্যান্সারের চিকিৎসা করা উচিত। মনে রাখবেন, প্রাথমিক পর্যায়ে ক্যান্সারের চিকিৎসা করলে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

তাই আপনার যদি ক্যান্সারের লক্ষণ থাকে, তাহলে আপনি দ্রুত ডাক্তারের সাথে দেখা করবেন। ডাক্তার আপনার লক্ষণ গুলো মূল্যায়ন করবেন এবং প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করবেন। তারপর ক্যান্সার ধরা পড়লে, ডাক্তার সবচেয়ে উপযুক্ত চিকিৎসা নির্ধারণ করার জন্য কাজ করবেন।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)

বাংলাদেশের সরকারি ক্যান্সার হাসপাতাল তালিকা

আপনার সুবিধার জন্য নিচের তালিকায় ঢাকার সেরা ক্যান্সার হাসপাতাল এর নাম শেয়ার করা হলো। আর আমরা জানি, কম খরচে জটিল রোগের চিকিৎসার জন্য সরকারি হাসপাতাল অন্যতম। তাই সবার শুরুতে আমি আপনাকে বাংলাদেশের সেরা সরকারি ক্যান্সার হাসপাতালের নাম উল্লেখ করলাম। যেমন, 

  1. জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা
  2. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্যান্সার হাসপাতাল, বরিশাল
  3. চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ক্যান্সার ইউনিট, চট্টগ্রাম
  4. সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট
  5. ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল, ময়মনসিংহ

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)

বাংলাদেশের বে-সরকারি ক্যান্সার হাসপাতাল তালিকা

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশে অসংখ্য বে-সরকারি ক্যান্সার হাসপাতাল আছে। সেগুলোর মধ্যে কিছু বে-সরকারি প্রতিষ্ঠানখ্যাত বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল এর নাম দেওয়া হলো। যেমন, 

 

  1. ঢাকা ক্যান্সার এন্ড জেনারেল হসপিটাল
  2. ল্যাবএইড ক্যান্সার হসপিটাল এন্ড স্পেশালিটি সেন্টার
  3. সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ), ঢাকা
  4. ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ক্যান্সার ইউনিট, ঢাকা
  5. চট্টগ্রাম ক্যান্সার হাসপাতাল, চট্টগ্রাম
  6. আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল, মিরপুর
  7. আনোয়ার খান মর্দান ক্যান্সার হাসপাতাল, বরিশাল

তবে এগুলোর বাইরে আরো অনেক বে-সরকারি ক্যান্সার হাসপাতাল আছে। আমরা পরবর্তীতে সেই হাসপাতাল গুলোর নাম এই তালিকায় যুক্ত করার কাজ চলমান রাখবো।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)

জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা

মৃত্যুর ভয়াবহ ছায়া, অসহ্য যন্ত্রণা, অনিশ্চিত ভবিষ্যৎ - ক্যান্সার শব্দটির সাথে যুক্ত এই ভয়াবহতার সাথে পরিচিত আমরা সকলেই। কিন্তু এই ভয়াবহতার মধ্যে আশার আলো জ্বালায় জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল। ঢাকার মহাখালীতে অবস্থিত এই প্রতিষ্ঠানটি ক্যান্সার রোগীদের জন্য বেদনার সমাপ্তি ও নতুন জীবনের সূচনা হিসেবে পরিচিত।

উচ্চ প্রশিক্ষিত ও নিবেদিতপ্রাণ চিকিৎসক, সেবিকা, প্রযুক্তিবিদ এবং সহায়ক কর্মীদের এক অভিজ্ঞ দল এই প্রতিষ্ঠানের মূল মেরুদণ্ড। তাদের অক্লান্ত পরিশ্রম এবং আন্তরিকতার ফলে আজ জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল দেশের ক্যান্সার রোগীদের কাছে আশার আলো হয়ে উঠেছে।

সুপরিসর এলাকায় অবস্থিত এই প্রতিষ্ঠানে রয়েছে আধুনিকতম চিকিৎসা সরঞ্জাম, প্রশস্ত ও পরিষ্কার পরিচ্ছন্ন ওয়ার্ড এবং রোগীদের জন্য সকল সুযোগ-সুবিধা। এখানে ক্যান্সার প্রতিরোধ, নির্ণয়, চিকিৎসা এবং গবেষণা - এই চারটি ক্ষেত্রেই সমান গুরুত্ব দেওয়া হয়।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্যান্সার হাসপাতাল, বরিশাল

দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটিয়ে বরিশালবাসীর জন্য আসছে সুখবর। কারণ, এবার থেকে ক্যান্সারের চিকিৎসার জন্য ঢাকা বা বিদেশ ছুটে যেতে হবে না। বরং বাংলাদেশ সরকারের উদ্যোগে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের পেছনে নির্মিত হচ্ছে ১৫ তলা বিশিষ্ট একটি আধুনিক ক্যান্সার হাসপাতাল।

প্রায় ৯৯ কোটি টাকা ব্যয়ে (আনুমানিক) নির্মিত এই হাসপাতালে ক্যান্সার রোগীদের জন্য থাকবে ১০০ টি শয্যা। তবে, এই হাসপাতালে কেবল ক্যান্সার নয়, কার্ডিওলজি, নেফ্রোলজি এবং বার্ন ইউনিট সহ আরও বেশ কিছু বিভাগের জন্য উন্নত চিকিৎসা প্রদানের ব্যবস্থা থাকবে এই হাসপাতালে।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ক্যান্সার ইউনিট, চট্টগ্রাম

চট্টগ্রামের বুকে উন্মোচিত হতে যাচ্ছে আশার নতুন দিগন্ত, চমেক হাসপাতাল। প্রায় ২ হাজার ৩৮৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই হাসপাতাল দেশের দক্ষিণাঞ্চলের মানুষের জন্য হবে এক অমূল্য সম্পদ। মোট ১৫ তলা বিশিষ্ট এই হাসপাতালে থাকবে আধুনিকতম চিকিৎসা সরঞ্জাম ও অবকাঠামো। 

দ্বিতীয় থেকে সপ্তম তলা পর্যন্ত বিস্তৃত থাকবে ১৮০ শয্যার ক্যান্সার ইউনিট, যা দক্ষিণাঞ্চলের ক্যান্সার রোগীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। অষ্টম থেকে এগারো তলায় থাকবে ১৬৫ শয্যার কিডনি ডায়ালাইসিস ইউনিট, যা কিডনি রোগীদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটাবে। আর বারো থেকে পনেরো তলায় থাকবে ১১৫ শয্যার কার্ডিয়াক ওয়ার্ড, যা হৃদরোগীদের প্রাণ বাঁচানোর লক্ষ্য কাজ করবে।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ, সিলেট

সম্প্রতি সিলেটে সমন্বিত ক্যান্সার, কিডনি ও হৃদরোগ ইউনিটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি তার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ভিত্তিপ্রস্থরে অংশগ্রহণ করেছিলেন।

এই মেডিকেল কলেজ স্থাপনের মাধ্যমে সিলেটবাসীর দীর্ঘদিনের অপেক্ষা পূরণ হতে যাচ্ছে। স্থানীয় পর্যায়ে উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করতে নির্মাণ করা হয়েছে এই মেডিকেল কলেজটি। এতে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৮৮ কোটি ৩৯ লাখ টাকা।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল, ময়মনসিংহ

ময়মনসিংহ শুধু ঐতিহ্যবাহী সংস্কৃতি ও সাহিত্যের জন্যই নয়, বরং চিকিৎসা শিক্ষার ক্ষেত্রেও দিন দিন খ্যাতি অর্জন করছে। যার কেন্দ্রবিন্দুতে রয়েছে ময়মনসিংহ মেডিকেল কলেজ, যেটি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে মানুষের চিকিৎসা সেবা ও চিকিৎসা শিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এমবিবিএস ও বিডিএস ডিগ্রি প্রদানকারী এই প্রতিষ্ঠানটিতে প্রতি বছর ২৩০ জন বাংলাদেশি ও ৩০ জন বিদেশি শিক্ষার্থী এমবিবিএস কোর্সে এবং প্রায় ৫০ জন শিক্ষার্থী বিডিএস কোর্সে ভর্তির সুযোগ পায়। ৫ বছর মেয়াদী এমবিবিএস ও ৪ বছর মেয়াদী বিডিএস কোর্সের পাশাপাশি এখানে বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর কোর্সও চালু রয়েছে।

সরকারি এই প্রতিষ্ঠানটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের অধীনে পরিচালিত হলেও, এর নিজস্ব অত্যাধুনিক শিক্ষা ব্যবস্থা, দক্ষ শিক্ষকমণ্ডলী এবং সু-সজ্জিত পরীক্ষাগার রয়েছে। আর এই স্বনামধন্য হাসপাতাল থেকে ক্যান্সারের মতো ভয়াবহ রোগের উন্নত চিকিৎসা প্রদান করা হয়।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)