PLID Treatment Options in Bangladesh

PLID Treatment Options in Bangladesh

  • 09 Dec 2023
  • Best Doctor List

PLID Treatment Options in Bangladesh

অনেক মানুষ PLID শব্দটি ব্যবহার করে। আমাদের দেশের বেশির ভাগ মানুষ যাদের পিঠে ব্যথা আছে তারা পিএলআইডি বা অস্টিওপোরোসিসকে দায়ী করেন, কিন্তু এটি মোটেও সত্য নয়। বাংলাদেশে পিএলআইডি, হার্নিয়েটেড ডিস্ক বা স্লিপড ডিস্কের চিকিৎসার সর্বোত্তম উপায়। যাদের হার্নিয়েটেড ডিস্ক আছে তারা প্রায়ই ফিজিওথেরাপির মাধ্যমে ভালো হতে পারে এবং এএসপিসি ম্যানিপুলেশন সেন্টারে এই সমস্যার চিকিৎসার বিভিন্ন উপায় থাকতে পারে। প্রকৃতপক্ষে, পিএলআইডি হল পিঠের ব্যথার সমস্ত ক্ষেত্রে 3-5% কারণ।

PLID রোগ কি ? কেন এত বিভ্রান্তি?

পিঠের ব্যথা মানুষের জীবনের কোনো না কোনো সময়ে প্রত্যেককে প্রভাবিত করে। এই ব্যাথা কেন অনেক কারণ আছে. পেশীবহুল ব্যথা, ফাইব্রোমায়ালজিয়া, অস্টিওআর্থারাইটিস, স্পন্ডিলোডিসাইটিস, স্পন্ডিলোসিস, অ্যানকিলোসিং স্পন্ডিলাইটিস এবং অন্যান্য অবস্থার প্রধান কারণ হতে পারে।

লোকেরা প্রায়ই বলে যে পিএলআইডি তাদের পিঠে বা মেরুদণ্ডে ব্যথা করে। এই PLID ঠিক কি? এটি কটিদেশীয় মেরুদণ্ডের ডিস্ক প্রল্যাপসডের জন্য সংক্ষিপ্ত। এ রোগে দুই কশেরুকার মধ্যবর্তী কটিদেশের নরম অংশ (ডিস্ক) বের হয়ে বাইরের দিকে চলে যায়। অ্যানুলাস ফাইব্রোসাস ডিস্কের বাইরের দিকে একটি শক্ত স্তর। যখন অ্যানুলাস ফাইব্রোসাস দুর্ঘটনা বা স্বাভাবিক পরিধান এবং ছিঁড়ে ছিঁড়ে যায়, তখন ডিস্কের নরম, জেলির মতো কেন্দ্রটি প্রকাশ পায়। স্নায়ুমূল সেই এক্সটেনশন দ্বারা চাপা হয়। এর ফলে তীব্র পিঠে ব্যথা হয় যা ধীরে ধীরে পায়ে নেমে আসে। এই ব্যথা সায়াটিকা ব্যথা নামেও পরিচিত। এটি প্রায়শই চতুর্থ এবং পঞ্চম কটিদেশীয় কশেরুকাকে প্রভাবিত করে।

PLID রোগের লক্ষণ কিভাবে প্রকাশিত হয় ??

পিএলআইডি আক্রান্ত রোগীদের সাধারণত এক পায়ে বা উভয় পায়ে ব্যথার পাশাপাশি পিঠে ব্যথা হয়। ব্যথার পরে কাঁপুনি, অসাড়তা, খিঁচুনি এবং পায়ে অনুভূতি হ্রাস (পা অসাড়তা) হতে পারে। কিছু সময়, পিঠের ব্যথা চলে যায় এবং কেবল পায়ে ব্যথা হয়। এদের মধ্যে কারো কারো প্রস্রাব ও বাথরুমে যেতেও সমস্যা হতে পারে।

কারণ কি ???

বেশিরভাগ সময়, এটি ভারী কাজের কারণে ঘটে যার জন্য কোমর বাঁকানো প্রয়োজন। পিঠে আঘাত বা অসুস্থতাও এটির কারণ হতে পারে।

অনুরূপ লক্ষণ সহ অন্যান্য রোগ রয়েছে, যেমন মেরুদণ্ডের দীর্ঘস্থায়ী প্রদাহ (SpA), স্পাইনাল ক্যানাল স্টেনোসিস, ডিস্ক সংক্রমণ, মেরুদণ্ডের ক্যান্সার ইত্যাদি।

 

আপনার করণীয় কি ??

প্রথমত, পিএলআইডি সমস্ত পিঠের ব্যথা বর্ণনা করার জন্য ব্যবহার করা উচিত নয়। PLID খুঁজে বের করার জন্য, আমরা এই বিষয়ে একটি MRE করি। তারপর ব্যথানাশক ওষুধ এবং ব্যায়ামই এর চিকিৎসার প্রধান উপায়। ফিজিওথেরাপি সঠিকভাবে করা দরকার। একজন প্রশিক্ষক হলেন সর্বোত্তম ব্যক্তি যা আপনাকে কীভাবে ব্যায়াম করতে হয় তা শেখানোর জন্য।

 

কাদের ক্ষেত্রে MRI প্রয়োজন হয়:

  • যাদের দুই পায়ে এই সমস্যা
  • যাদের বাথরুমে যেতে সমস্যা হয়
  • যাদের পা শুকিয়ে যেতে শুরু করেছে
  • যাদের জ্বর হয়েছে, ওজন কমেছে, আঘাত পেয়েছেন বা অতীতে ক্যান্সার হয়েছে

 

চিকিৎসা

বেশির ভাগ মানুষ ওষুধের মাধ্যমে ভালো হয়ে যায়, কিছু নিয়ম মেনে, এবং কিছু ব্যায়াম করে, কিন্তু যাদের PLID-এর মতো উপসর্গ সহ অন্যান্য রোগ আছে তাদের সেই রোগগুলির জন্য চিকিত্সা করা প্রয়োজন। PLID চিকিৎসা তাদের কোনোভাবেই সাহায্য করে না। শুধুমাত্র খুব কম সংখ্যক লোকের অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

একটি PLID নির্ণয় করার আগে, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে রোগীর চিকিৎসা ব্যাকগ্রাউন্ড এবং কিছু ক্লিনিকাল পরীক্ষাগুলি পিএলআইডি-এর মতো রোগের সন্ধান বা বাতিল করতে ব্যবহার করা উচিত। তারপর, প্রকৃত PLID রোগীদের তাদের থেকে আলাদা করা দরকার যারা ওষুধ ও ব্যায়াম করে ভালো হতে পারে এবং যাদের অস্ত্রোপচার প্রয়োজন।

তাই মনে করবেন না যে পিএলআইডি পিঠের ব্যথার প্রধান কারণ, কারণ এটি কেবলমাত্র 3-5% পিঠের ব্যথার জন্য দায়ী।

সাবধানতা

আপনি যখন প্রার্থনা করার জন্য সামনের দিকে ঝুঁকেন বা কিছু তুলতে যান, তখন ব্যথা আরও বেড়ে যায়। যদি প্রল্যাপসড ডিস্ক খারাপ হয়, তবে এটি স্নায়ুতে আঘাত করতে পারে যা প্রস্রাব, মলত্যাগ এবং যৌনতা নিয়ন্ত্রণ করে, অথবা এটি পক্ষাঘাতের কারণও হতে পারে। এই সমস্যাটি “cauda equine syndrome” নামে পরিচিত। যদি এটি ঘটে, 24 ঘন্টার মধ্যে অস্ত্রোপচার না করা পর্যন্ত অসুস্থতা ভাল হবে না।

 

ডাঃ নুরুল আলম সিদ্দিক (পাভেল)

  • যোগ্যতাঃএমবিবিএস (ঢাকা), ডি-অর্থো (নিটোর), বিসিএস (স্বাস্থ্য), কনসালটেন্ট (অর্থোপেডিক সার্জারি), জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (পঙ্গু হাসপাতাল)।
  • চেম্বারের ঠিকানাঃ প্লট নং- 10, রোড- 4/5, ব্লক- বি, সেকশন- 12, মিরপুর, ঢাকা- 1216, বাংলাদেশ.
  • রোগী দেখার সময়ঃ শনিবার থেকে বৃহস্পতিবার (রাত ৭ টা থেকে রাত ৯ টা)।
  • ডক্টর ফিঃ নতুন রোগী 7০০ টাকা, পুরাতন রোগী ৬০০ টাকা।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)।

 

ডাঃ মোঃ মাহফুজুর রহমান 

এমবিবিএস, বিসিএস,( স্বাস্থ্য ) ডি-অর্থো , এফসিপিএস ( সার্জারী )

ঢাকা মেডিকেল কলেজে ও হাসপাতাল 

  • চেম্বারের ঠিকানাঃ প্লট নং- 10, রোড- 4/5, ব্লক- বি, সেকশন- 12, মিরপুর, ঢাকা- 1216, বাংলাদেশ.
  • রোগী দেখার সময়ঃ শনিবার থেকে বৃহস্পতিবার (রাত ৭ টা থেকে রাত ৯ টা)।
  • ডক্টর ফিঃ নতুন রোগী ৬০০ টাকা, পুরাতন রোগী ৬০০ টাকা।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)

 

প্রফেসর ডাঃ মোঃ শফিউল আলম

 

এমবিবিএস, এফসিপিএস (সার্জারি), এমএস (নিউরোসার্জারি) এফআইসিএস, এফএসিএস (ইউএসএ), এমআরসিএস (গ্লাসগো) ব্রেন, স্নায়ু ও মেরুদণ্ড বিশেষজ্ঞ অধ্যাপক (নিউরোসার্জারি) ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস অ্যান্ড হাসপাতাল, ঢাকা।

  • চেম্বারের ঠিকানাঃ প্লট নং- 10, রোড- 4/5, ব্লক- বি, সেকশন- 12, মিরপুর, ঢাকা- 1216, বাংলাদেশ.
  • রোগী দেখার সময়ঃ শনিবার থেকে বৃহস্পতিবার (রাত ৭ টা থেকে রাত ৯ টা)।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)

 

call 01902991500