টনসিল অপারেশন খরচ কত | Doctor Info BD

টনসিল অপারেশন খরচ কত | Doctor Info BD

  • 16 Feb 2024
  • Best Doctor List

টনসিল হলো গলার পিছনের দিকে জিহ্বার দুপাশে অবস্থিত দুটি ছোট গোলাকার টিস্যু। টনসিল আমাদের শরীরের প্রতিরক্ষা ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ। টনসিলের প্রদাহ, যা আমাদের কাছে টনসিলাইটিস নামে পরিচিত। তবে প্রাপ্তবয়স্ক মানুষের তুলনায় শিশুদের মধ্যে এটি একটি বহুল প্রচলিত সমস্যা। যা একজন ব্যক্তির এক বা একাধিকবার হতে পারে।

তবে যখন কোনো একজন ব্যক্তির টনসিল প্রদাহের মাত্রা অতিরিক্ত হারে বেড়ে যাবে তখন তাকে অস্ত্রপাচার করতে হবে। সেক্ষেত্রে বর্তমান সময়ে টনসিল অপারেশন খরচ কত টাকা পড়বে তা বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করবে। যে বিষয় গুলো নিয়ে নিচে বিস্তারিত বলা হলো। 

টনসিল প্রদাহের লক্ষন গুলো কি কি? 

যখন একজন ব্যক্তির মধ্যে টনসিল প্রদাহ বিদ্যমান থাকবে তখন বেশ কিছু লক্ষন দেখা যাবে। আর এই লক্ষন গুলোর দেখামাত্রই আপনাকে অভিজ্ঞ ডাক্তারের শরনাপন্ন হতে হবে। যেমন, 

  1. মাঝারি থেকে তীব্র জ্বর: টনসিলাইটিসের একটি সাধারণ লক্ষণ হলো জ্বর। জ্বর মাঝারি থেকে তীব্র হতে পারে এবং কয়েক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে।
  2. গলাব্যথা, খাবার ও ঢোক গিলতে কষ্ট: টনসিলে আক্রান্ত শিশুরা অধিকাংশ সময় খেতে চায় না। আবার অনেক সময় শিশুরা বমি করে, টনসিল ফুলে গেলে গলাব্যথা হতে পারে। যার কারণে খাবার গিলতে ও ঢোক গিলতে কষ্ট হয়।
  3. মাথাব্যথা ও কানব্যথা: অধিকাংশ সময় লক্ষ্য করা যায় টনসিল প্রদাহের ফলে টনসিলাইটিসের সাথে মাথাব্যথা এবং কানব্যথাও হতে পারে।
  4. মুখে দুর্গন্ধ ও মুখ থেকে লালা ঝরা: টনসিলের প্রদাহের কারণে মুখে দুর্গন্ধ হতে পারে এবং মুখ থেকে লালা ঝরতে পারে। 
  5. গলার স্বরে পরিবর্তন: টনসিল ফুলে গেলে গলার স্বরে পরিবর্তন হতে পারে। গলার স্বর ভারী হতে পারে বা গলা বসে যেতে পারে।
  6. শ্বাসকষ্ট:  একজন ব্যক্তির যখন অতিরিক্ত মাত্রায় টনসিল প্রদাহ বেড়ে যায় তখন তার শ্বাস নিতে কষ্ট হতে পারে।

তবে এগুলো ছাড়াও টনসিল প্রদাহের ফলে একজন ব্যক্তির ঘাড়ের গ্রন্থি ফুলে যাওয়া, খাবারে অনীহা, ক্ষুধামান্দ্য, অলসতা ও ঘুমের সমস্যা হতে পারে। আর এমন লক্ষ দেখা গেলে অভিজ্ঞ ডাক্তারের নিকট থেকে সঠিক পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)।

টনসিল ফুলে যাওয়ার কারণ গুলো কি কি?

আমাদের মানবদেহে টনসিল ফুলে যাওয়ার অন্যতম কারণ গুলো ভাইরাস ও ব্যাকটেরিয়ার সংক্রমন। তবে এগুলো ছাড়াও আরো অনেকে কারণে আমাদের টনসিল ফুলে যেতে পারে। আর সেই কার গুলো হলো, 

ভাইরাস সংক্রমণ 

টনসিল ফোলার সবচেয়ে সাধারণ কারণ হল ভাইরাস সংক্রমণ। এডিনোভাইরাস, রাইনোভাইরাস এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাস টনসিলের প্রদাহের জন্য দায়ী। এই ভাইরাস গুলো শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়ায়। যার লক্ষন গুলো হলো, গলা ব্যথা, জ্বর, কাশি, এবং ঠান্ডা লাগা।

ব্যাকটেরিয়া সংক্রমণ

গ্রুপ এ স্ট্রেপটোকক্কাস (GAS) ব্যাকটেরিয়া টনসিলের প্রদাহের জন্য দায়ী। এই ব্যাকটেরিয়া গুলো শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ছড়ায়। যার লক্ষণ গুলো হলো, তীব্র গলা ব্যথা, জ্বর, মাথাব্যথা, এবং পেট ব্যথা।

টনসিলে পাথর

আমাদের টনসিলের ছিদ্র গুলোতে খাবারের কণা আটকে গিয়ে টনসিলে পাথর তৈরি হতে পারে। যে পাথর গুলো ব্যাকটেরিয়ার আবাসস্থল তৈরি করে। যার কারণে আমাদের টনসিল প্রদাহের শুরু হয়। যার কিছু লক্ষন হলো, গলা ব্যথা, দুর্গন্ধ এবং ঢোঁক গিলতে কষ্ট।

পাকস্থলির অ্যাসিড

পাকস্থলির অ্যাসিড গলায় ফিরে আসলে টনসিলের প্রদাহ হতে পারে। যাকে গ্যাস্ট্রো-এসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) বলা হয়। যার কিছু লক্ষণ হলো, গলা ব্যথা, ঢোঁক গিলতে কষ্ট, এবং বুক জ্বালা।

সিফিলিস ও গনোরিয়া প্রভৃতি যৌনবাহিত রোগ

সিফিলিস এবং গনোরিয়া প্রভৃতি যৌনবাহিত রোগ টনসিলের প্রদাহের অন্যতম কারণ। যে রোগ গুলো যৌন সংস্পর্শের মাধ্যমে ছড়ায়। কিছু লক্ষ হলো, গলা ব্যথা, ঠান্ডা লাগা এবং ত্বকে ফুসকুড়ি।

ক্যানসার

যদিওবা টনসিলের ক্যান্সার খুব বিরল কিন্তু তারপরও অভিজ্ঞ ডাক্তাররা এটিকে সম্ভাব্য কারণ হিসেবে চিহ্নিত করেছেন। যার পরিচিতি কিছু লক্ষন হলো, গলা ব্যথা, ঢোঁক গিলতে কষ্ট এবং কানে ব্যথা।

তো আমাদের টনসিল ফুলে যাওয়ার বিভিন্ন ধরনের কারন আছে। তবে তার মধ্যে যেসব অন্যতম কারণ সেগুলো উপরের তালিকায় উল্লেখ করা হয়েছে। যে কারণ গুলোর জন্য আপনিও আক্রান্ত হতে পারেন টনসিলাইটিস সমস্যায়।

কখন টনসিল অপারেশন করতে হয়?

টনসিল হলেই যে আপনার অপারেশন করার দরকার হবে এমন ধারনা সম্পূর্ণ ভুল। কারণ, অপারেশন ছাড়াও আপনি আপনার টনসিল প্রদাহ কমাতে পারবেন। তবে এমন কিছু লক্ষন আছে যেগুলো আপনার মধ্যে দেখা গেলে অপারেশন করার দরকার হবে। যেমন, 

  1. যদি এক বছরে সাতবার বা তার বেশি টনসিলাইটিস হয়। 
  2. টনসিলা দীর্ঘ সময় ধরে ফুলে থাকে এবং প্রদাহযুক্ত থাকে। 
  3. টনসিলের আশেপাশে পুঁজ জমে যায়।
  4. টনসিল এত বড় হয়ে যায় যে শ্বাস নিতে বা খেতে অসুবিধা হয়।
  5. যদি ঘুমের মধ্যে শ্বাস-প্রশ্বাসে ব্যাঘাত হয়।

তবে টনসিল হলে আপনি নিজে নিজে অপারেশন করার সিন্ধান্ত নিবেন না। বরং সবার প্রথমে অভিজ্ঞ ডাক্তারের কাছে যাবেন তারা যদি অপারেশন করার পরামর্শ দেয় তবেই অপারেশন করার সিন্ধান্ত নিবেন।

টনসিল অপারেশন খরচ কত টাকা?

বর্তমানে চিকিৎসাক্ষেত্রে আমাদের কেমন টাকা খরচ করতে হবে তা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। যার কারণে আপনারা অনেকেই জানতে চান যে, টনসিল অপারেশন খরচ কত টাকা হতে পারে। তো বর্তমানে টনসিল অপারেশনের খরচ কত টাকা হবে তা বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। যেমন, 

  1. অস্ত্রোপচারের ধরন
  2. চিকিৎসকের ফি
  3. অস্ত্রোপচারের স্থান
  4. অ্যানেস্থেসিয়ার ধরন
  5. অন্যান্য খরচ

আপনার টনসিল অপারেশন করতে মোট কত টাকা খরচ হবে সেটি উপরের এইসব গুলো বিষয়ের উপর নির্ভর করবে। তবে আমাদের বাংলাদেশের পরিপ্রেক্ষিতে আপনার টনসিল অপারেশন করতে প্রায় ২০ হাজার টাকা থেকে শুরু করে ১ লাখ টাকা পর্যন্ত খরচ হতে পারে। 

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)।

বাংলাদেশের সেরা টনসিল অপারেশন হাসপাতাল

আমাদের বাংলাদেশের অনেক সরকারি ও বেসরকারি হাসপাতালে টনসিল অপারেশন করা হয়। তবে আপনার সুবিধার জন্য আমি একটি তালিকা প্রদান করবো। যে তালিকায় আপনি বিভিন্ন ধরনের টনসিল অপারেশন করা হাসপাতালের নাম দেখতে পারবেন। যেমন, 

  1. আপেক্স হাসপাতাল (ঢাকা)
  2. ইউনাইটেড হাসপাতাল (ঢাকা)
  3. সমরিক হাসপাতাল (ঢাকা)
  4. ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢাকা)
  5. স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল (ঢাকা)
  6. মহাখালী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢাকা)
  7. চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চট্টগ্রাম)
  8. পপুলার মেডিকেল কলেজ হাসপাতাল (চট্টগ্রাম)
  9. ইমাম হাসপাতাল (চট্টগ্রাম)
  10. সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল (সিলেট)
  11. পার্বতী হাসপাতাল (সিলেট)
  12. মহানগর হাসপাতাল  (সিলেট)
  13. রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল (রাজশাহী)
  14. পিপিসি মেডিকেল কলেজ হাসপাতাল (রাজশাহী)

তবে এই তালিকার বাইরে এমন শতশত হাসপাতাল আছে যেখানে আপনি আপনার টনসিল অপারেশন করাতে পারবেন। আর আমরা চেস্টা করবো টনসিল অপারেশনের দিক থেকে সবচেয়ে ভালো হাসপাতাল গুলোর নাম এই তালিকায় যুক্ত করার জন্য। 

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)।

টনসিল অপারেশন করার পর করনীয় কি?

আপনার টনসিল অপারেশন করার পর বেশ কিছু বিধিনিষেধ মেনে চলতে হবে। যদিওবা এই নিয়ম গুলো ডাক্তার নিজে থেকে আপনাকে বলবে। কিন্তুু তারপরও আমার দায়িত্ব হিসেবে আপনাকে কিছু নিয়ম বলে দিলাম। যেগুলো আপনি আপনার টনসিল অপারেশনের পর মেনে চলার চেষ্টা করবেন। যেমন, 

  1. ডাক্তারের দেওয়া ওষুধ সময়মতো সেবন করবেন।
  2. দিনে কয়েকবার গরম পানি দিয়ে লবণ পানি দিয়ে গার্গল করুন।
  3. আপনার জন্য পর্যাপ্ত বিশ্রাম নেওয়া জরুরি।
  4. অতিরিক্ত মসলা, ঝাল, তেল চর্বিযুক্ত খাবার ও শক্ত খাবার পরিহার করুন।
  5. প্রোটিন সমৃদ্ধ খাবার খাবেন যেমন, দুধ, ডিম, মুরগির মাংস, কবুতরের মাংস, মাছ, ডাল।
  6. ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাবেন যেমন, লেবু, কমলা, আঙ্গুর, ব্রকলি, পেঁপে, স্ট্রবেরি।
  7. প্রচুর পরিমাণে পানি পান করুন।
  8. ধূমপান এবং অ্যালকোহল পান করা থেকে বিরত থাকুন।

টনসিল অপারেশন করার পর আপনাকে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলাফেরা করতে হবে। মনে রাখবেন, সঠিক ভাবে জীবনযাপন করার মাধ্যমেও রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

সিরিয়াল ও ইনফরমেশন এর  জন্য কল করুন - 01902991500 (সকাল ১০:০০ টা হতে রাত  ০১০:০০ টা, শুক্রবার ব্যাতিত)।

আপনার জন্য আমাদের কিছুকথা

মানবদেহে কোনো রোগ দেখা দেওয়ামাত্রই অভিজ্ঞ ডাক্তারের কাছে যাওয়া উচিত। কিন্তুু ডাক্তারের পরামর্শ ছাড়া কখনই নিজে নিজে ঔষুধ সেবন করবেন না। তাই আপনার তখনি টনসিল অপারেশন করা উচিত, যখন ডাক্তার আপনাকে টনসিল অপারেশন করার পরামর্শ দিবেন। 

আর আমরা প্রতিনিয়ত চিকিৎসা বিষয়ক বিভিন্ন তথ্য শেয়ার করি। যদি আপনি আমাদের শেয়ার করা তথ্য গুলো বিনামূল্যে জানতে চান তাহলে আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ, এতক্ষন আমাদের সাথে থাকার জন্য, ভালো থাকুন, সুস্থ থাকুন।